শুরু হয়েছে ‘ওয়ার্ল্ড প্রেস ফটো কনটেস্ট ২০১৬’

ক্লিক ডেস্ক
on December 20, 2015, updated February 15, 2016


 শুরু হয়েছে ‘ওয়ার্ল্ড প্রেস ফটো কনটেস্ট ২০১৬’

শুরু হয়েছে বার্ষিক আলোকচিত্র প্রতিযোগিতা ‘ওয়ার্ল্ড প্রেস ফটো কনটেস্ট ২০১৬’। ৫৯ বছর ধরে চলে আসা এ প্রতিযোগিতাটি সবার জন্য উন্মুক্ত। ১৩ জানুয়ারি ২০১৬ পর্যন্ত আগ্রহী আলোকচিত্রীরা প্রতিযোগিতার ওয়েবসাইটের মাধ্যমে নিজ ছবি জমা দিতে পারবেন। তবে শর্ত অনুযায়ী, যে ছবিটি জমা দেবেন, তা অবশ্যই ২ ডিসেম্বর বা তার আগে তোলা ছবি হতে হবে।

ওয়েবসাইটে ছবি জমা দেওয়ার সময় আইডি ও পাসওয়ার্ডের প্রয়োজন পড়বে বলেই জানিয়েছে ওয়ার্ল্ড প্রেস ফটো ফাউন্ডেশন। এর মানে হচ্ছে যারা এই বছরই প্রথমবার ছবি পাঠাবেন তাদের আগে রেজিস্ট্রেশন করে তারপর ছবি আপলোড করতে হবে।

প্রতিযোগিতাটিকে বিভিন্ন শ্রেণিতে ভাগ করা হয়েছে। আলোকচিত্রী চাইলে যেকোনো একটি অথবা ‘সিরিজ ছবি’ জমা দিতে পারবেন। প্রতিযোগিতায় বিচারক-এর দায়িত্ব পালন করবেন ওয়ার্ল্ড প্রেস ফটো ফাউন্ডেশন-এর নির্বাচিত প্যানেল।

২০১৬ সালের ফেব্রুয়ারি মাসের ১৮ তারিখে প্রতিযোগিতার ফলাফল ঘোষণা করা হবে। আর এপ্রিলে নেদারল্যান্ডসের অ্যামস্টারডামে এক অনুষ্ঠানে বিজয়ীদের পুরস্কার দেওয়া হবে।

এ ছাড়াও পুরস্কারপ্রাপ্ত ছবিগুলো নিয়ে ৪৫টি দেশে প্রদর্শনীর আয়োজন করা হবে বলেই জানিয়েছে প্রতিযোগিতাটির আয়োজক ওয়ার্ল্ড প্রেস ফটো ফাউন্ডেশন। প্রতিযোগিতা সম্পর্কে আরও বিস্তারিত তথ্য জানতে আগ্রহীরা ওয়ার্ল্ড প্রেস ফটো সাইটটি ভিজিট করতে পারেন।