কাউন্টার ফটোর প্রতিষ্ঠাবার্ষিকী আয়োজন চলছে

এম এ কাউসার
on May 21, 2015, updated December 15, 2015


 কাউন্টার ফটোর প্রতিষ্ঠাবার্ষিকী আয়োজন চলছে
শিক্ষার্থীদের পোর্টফোলিও প্রদর্শন, ‘১০০ ফটোগ্রাফি বই প্রদর্শনী, বিষয়ভিত্তিক বক্তৃতা ও আলোকচিত্রী আজিজুর রহিম পিউকে স্মরণের মধ্য দিয়ে আলোকচিত্র শিক্ষালয় কাউন্টার ফটোর দ্বিতীয় বর্ষপূর্তির আয়োজন শুরু হল ২১ নভেম্বর শুক্রবার।

শিক্ষার্থীদের পোর্টফোলিও প্রদর্শন, ‘১০০ ফটোগ্রাফি বই প্রদর্শনী, বিষয়ভিত্তিক বক্তৃতা ও আলোকচিত্রী আজিজুর রহিম পিউকে স্মরণের মধ্য দিয়ে আলোকচিত্র শিক্ষালয় কাউন্টার ফটোর দ্বিতীয় বর্ষপূর্তির আয়োজন শুরু হল ২১ নভেম্বর শুক্রবার।

২০১২ সালের ২৩ নভেম্বর মিরপুরে নিজ ক্যাম্পাসে যাত্রা শুরু করে প্রতিষ্ঠানটি। এক বিজ্ঞপ্তিতে প্রতিষ্ঠানটি জানিয়েছে, দ্বিতীয় প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে তিন দিন ব্যাপী অনুষ্ঠান কর্মসূচির আয়োজন করা হয়েছে।
আয়োজনে দ্বিতীয় দিনের অনুষ্ঠানসূচির মধ্যে ছিল  ‘১০০ ফটোগ্রাফি বই প্রদর্শনী। প্রদর্শনীটি চলে সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত।

২৩শে নভেম্বর রবিবার সন্ধ্যা সাড়ে পাঁচটায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর সি মজুমদার আর্টস অডিটোরিয়ামে শুরু হবে কাউন্টার ফটোর দ্বিতীয় প্রতিষ্ঠাবার্ষিকীর আজীবন সম্মাননা প্রদান ও সমাপনী অনুষ্ঠান। এ অনুষ্ঠানে ‘ভারতীয় আলোকচিত্রের ইতিহাস’ নিয়ে আলোচনা করবেন দৃক ইন্ডিয়ার পরিচালক শুভেন্দু চ্যাটার্জি।

এছাড়াও বাংলাদেশের ১৭ জন তরুণ আলোকচিত্রীর কাজ নিয়ে সমকালীন আলোকচিত্র চর্চার ধারা ও গতিপথ নিয়ে আলোচনা করবেন কাউন্টার ফটোর অধ্যক্ষ সাইফুল হক অমি। আলোচনার পর “সাম্রাজ্যের রাজনীতি ও বাণিজ্যিক প্রচারমাধ্যম’ শীর্ষক বক্তব্য প্রদান করবেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক আনু মুহম্মদ।

অনুষ্ঠানের সর্বশেষ অংশে কাউন্টার ফটো আজীবন সম্মাননা পদক ২০১৪ প্রদান করা হবে। মুক্তিযুদ্ধের সময় আলোকচিত্রী হিসেবে আসামান্য অবদানের জন্য এ বছর কাউন্টার ফটো আজীবন সম্মাননা পাচ্ছেন আবদুল হামিদ রায়হান। পদকপ্রাপ্তির পর আবদুল হামিদ রায়হান তার আলোকচিত্রী জীবন ও কর্ম সম্পর্কে দর্শকের সঙ্গে আলোচনা করবেন।

কাউন্টার ফটোর এই বর্ষপূর্তি আয়োজনে ক্লিক ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম অন্যতম অংশীদার।

"The pictures are there, and you just take them." ~ Robert Capa